পরিচালক কথন

ফারিহা জান্নাত মিম, জনগণের মুখে ‘মিম আপা’ নামে পরিচিত, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে পড়াশোনা করছেন। তিনিই আমাদের এবারের উৎসব পরিচালক। 

 

ফারিহা জান্নাত মিম ২০১৪ সালের মাঝামাঝি সময়ে স্বেচ্ছাসেবক হিসেবে চিলড্রেন’স ফিল্ম সোসাইটি, বাংলাদেশে যুক্ত হন এবং ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব থেকে নিয়মিত কাজ শুরু করেন। সমমনা মানুষ এবং চিন্তা – চেতনার পূর্ণ প্রকাশের সুযোগ তাকে এত বছর চিলড্রেনস ফিল্ম সোসাইটির সাথে ধরে রেখেছে।

গত কয়েক মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন আমাদের ‘মিম আপা’। উৎসব পরিচালক হিসেবে কাজের অনেক চাপ রয়েছে। কিন্তু কো-অর্ডিনেটর এবং স্বেচ্ছাসেবকদের নিয়ে কাজকে এক আনন্দযজ্ঞে পরিণত করেছেন তিনি। ৫ ফেব্রুয়ারি উৎসবের পর্দা নামার পর কাজের এই অবিরত চাপ শেষে তিনি যেন এক নতুন বাস্তবতায় প্রবেশ করবেন।

 

করোনা অতিমারীর এই কঠিন সময় একটি আন্তর্জাতিক উৎসব পরিচালনা করা কোনো সহজ বিষয় নয়। স্বেচ্ছাসেবক সংগ্রহ করা থেকে শুরু করে প্রত্যেক কাজেই এক নতুন চ্যালেঞ্জ যুক্ত হয়েছে।সাথে রয়েছে সবার স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব। করোনাকালীন অর্থনৈতিক মন্দার প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে আমাদের উৎসবে। কিন্তু শিশুদের মাসের পর মাস রুদ্ধ জীবনে সামান্য আনন্দের খোরাক জোগানোর জন্য উৎসবটি অনেক প্রয়োজন – এই কথা মাথায় রেখেই উৎসব দাঁড় করানোর কঠিন যুদ্ধে নামলেন মিম। 

মাসের পর মাস চলতে থাকা অক্লান্ত পরিশ্রম শুধুমাত্র চলচ্চিত্র নির্মাতা এবং দর্শকদের জন্য। বাংলাদেশি ও আন্তর্জাতিক চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে দর্শকদের আনন্দ দেওয়া এবং চলচ্চিত্রের কাল্পনিক জগতের মাধ্যমে শিশুদের নতুন এক জগতের সাথে পরিচয় করিয়ে দেওয়াই চিল্ড্রেন’স ফিল্ম সোসাইটির প্রধান লক্ষ্য। তাই সব দর্শক, নির্মাতা, স্বেচ্ছাসেবক এবং কো-অর্ডিনেটরদের নিয়ে সফল একটি উৎসবের আশায়  কাজ করে চলেছেন উৎসবের পরিচালক ফারিহা জান্নাত মিম।

  • আয়েশা এ চৌধুরী

© 2021 Children's Film Society Bangladesh

This website is designed & supported by Hootum Bangladesh Limited

Log in with your credentials

Forgot your details?