আমাদের পথচলা

চিলড্রেন ফিল্ম সোসাইটি বাংলাদেশ (সিএফএস) একটি সংগঠন যা শিশুদের নির্মিত এবং শিশুদের জন্য চলচ্চিত্র নিয়ে কাজ করে আসছে৷ সিএফএসের মূল উদ্দেশ্য, আমাদের পরবর্তী প্রজন্মকে চলচ্চিত্র নির্মাণে উৎসাহ দেয়ার মাধ্যমে এই শিল্পের চর্চা ও নিজেদের প্রতিভা বিকাশের একটি জায়গা তৈরি করে দেয়া, যা থেকে প্রভাবিত হবে দেশের সমগ্র চলচ্চিত্র শিল্প।

সর্বোচ্চ শক্তিশালী শিল্প সমূহের মধ্যে অন্যতম শিল্প মাধ্যম চলচ্চিত্র হওয়া সত্ত্বেও তা আমাদের শিশুদের যথাযথভাবে শেখার কিংবা বিনোদনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে না। এই ভাবনা থেকে, শিশুদেরকে চলচ্চিত্রের সাথে পরিচিত করতে এবং নতুন প্রজন্মের নির্মাতা তৈরির স্বপ্ন থেকে ১৭ অাগস্ট, ২০০৬ সালে জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম সিএফএস প্রতিষ্ঠা করেন।

দেশের কয়েকজন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং চলচ্চিত্র ব্যক্তিত্বদের নিয়ে একটি সভা আয়োজিত হয়, যার সভাপতিত্ব করেন শিক্ষাবিদ আনিসুজ্জামান। এই পরিষদ তাদের প্রথম কার্যক্রম শুরু করেন ২০০৬ এর ১০ সেপ্টেম্বর, গোয়েটে ইন্সটিটিউটের মিলনায়তনে তিনব্যাপী একটি চলচ্চিত্র কর্মশালা আয়োজনের মধ্যে দিয়ে৷

বর্তমানে খ্যাতিমান লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল এই সংগঠনের সভাপতি এবং নামকরা আলোকচিত্রী মুনিরা মোরশেদ মুন্নী সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়াও বিশিষ্ট শিল্পী মুস্তাফা মনোয়ারের নেতৃত্বে রয়েছে এই সংগঠনের একটি উপদেষ্টা কমিটি।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ১৯৮০ নীতিমালায় নিবন্ধিত রয়েছে চিলড্রেন ফিল্ম সোসাইটি বাংলাদেশ। ২০০৭ সালের ৩রা জুন নিবন্ধিত হওয়া এই প্রতিষ্ঠানের নিবন্ধন নাম্বারঃ FC-3/2007 BFCB

© 2018 Children's Film Society Bangladesh

This website is designed & supported by Hootum Bangladesh Limited

Log in with your credentials

Forgot your details?